ইরানকে হারিয়ে ইউএসএ নকআউট পর্বে

প্রথম প্রকাশঃ নভেম্বর ৩০, ২০২২ সময়ঃ ৩:০৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৭ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

ইরান-আমেরিকা ম্যাচ মানেই যেন অন্য রকম কিছু। ধর্ম-সংস্কৃতি, বিশ্ব রাজনীতি আর বিশ্ব ক্ষমতার দ্বন্ধে দুই দেশ মানচিত্রে দুই মেরুতে অবস্থান করলেও শক্রতা শেষ হয়নি কোন দিনই, হবারও নয়।

সেই ইরান আজ হেরে গেছে আমেরিকার বিপক্ষে। কাতার বিশ্বকাপ আসরে আজ শুধু ড্র করতে পারলেও ইরান আসরের শেষ ১৬-তে পা রাখতে পারত। ২ ম্যাচে ৩ পয়েন্ট পাওয়া ইরান আমেরিকার চেয়ে উপরে ছিল। কারণ আমেরিকা এ ম্যাচে খেলতে নামে হাতে ২ পয়েন্ট নিয়ে। এই ম্যাচে জয়ের ফলে আমেরিকানদের পয়েন্ট হলো ৫। শুরুতে দেয়া ১ গোলের লিড ধরে রেখে দ্বিতীয় পর্বে নাম লেখালো আমেরিকানরা।

জয় ছাড়া শেষ ১৬-তে যেতে আমেরিকার বিকল্প কোন পথ জানা ছিল না। তাই ফিফার ১৬তম দল আমেরিকা ২০ নম্বর ইরানের উপর শুরু থেকেই চাপ সৃষ্টি করে। অনেক চেষ্টা করেও আমেরিকানরা ইরানের রক্ষণ দেয়ালে ফাঁটল ধরাতে পারছিল না। অবশেষে ৩৮ মিনিটে মধ্যমাঠ থেকে বাড়ানো লং শট থেকে ইরানের ডান প্রান্ত দিয়ে আমেরিকার ২ নম্বর জার্সিধারি ডিফেন্সের ড্যাষ্টনের হেড বল পোষ্টের সামনে পড়ে, দুই ইরানীর মাঝ থেকে ক্রিষ্টানের কিক বল জালে (১-০)।

এরপর আর ম্যাচে ফেরা সম্ভব হয়নি ইরানীদের পক্ষে। টু দ্য মার্কে থাকা ইরানী আক্রমণ ভাগ সফল হতে পারেনি। তবে ৯০ মিনিট ১-০ গোলে পেছনে থাকা ইরানী আক্রমণে দিশেহারা আমেরিকা। একটি ফ্রি কিক থেকে বল পোষ্টের বাইরে জালে লাগে। আর যৌথ আক্রমনে বল ঢুকেই গিয়ে ছিল আমেরিকান জালে, গোল লাইন থেকে আমেরিকার ৩ নম্বর জার্সিধারি ওয়ালকার বল ফেরত পাঠিয়ে বাঁচালেন দলকে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G